ইউরোপ আর এশিয়ার লেফট হ্যান্ড রাইট হ্যান্ড ড্রাইভ নিয়ে আমি সবসময় বিব্রত বোধ করি। পরিচিত কেউ ড্রাইভ করলে স্বাভাবিক সৌজন্য হচ্ছে তার পাশের সীটে বসা ; সেটা দেশেই হোক বা বিদেশে। অবশ্যি যদি ট্যাক্সি হয় তাহলে পিছনের সিটে বসা জায়েজ আছে। যেটা হয় ,এবারের ট্র্যাভেলে আমি একাই ছিলাম। ক্রেতা গাড়ি চালাচ্ছিল বলে আমি সৌজন্য করে গাড়ীর প্যাসেঞ্জার সিটে বসতে গেছি , দেখি ওইটা ড্রাইভিং সিট ! আমাদের বাংলাদেশের ঠিক উল্টো !

গত সপ্তাহে হোটেল থেকে ট্যাক্সিতে উঠলাম পিছনের সিটে , উঠে গাড়ির ডান দিকে বসলাম । ড্রাইভার লেফট-হ্যান্ড ড্রাইভে বাঁ দিকে বসে ড্রাইভ করছে। কিছুক্ষণ বসে থাকার পর কী মনে করে অভ্যাসবশত: বামদিকের সিটে চলে গেলাম।

মাঝ রাস্তায় মিররের দিকে তাকিয়ে ড্রাইভার হো হো করে রীতিমতো আর্ত চিৎকার দিয়ে উঠলো আমাকে পিছনে না দেখে ! ব্যাটা খেয়াল করে নাই, আমি কখন যে ডানদিক থেকে বা দিকে ঠিক তাঁর পিছনে চলে গেছি ! পরে তাকে বুঝিয়ে বললাম , আমি গাড়ীর বামদিকে বসে অভ্যস্ত তাই সাইড চেঞ্জ করেছি।

সে ও অট্টহাসিতে ফেটে পড়লো। ভাঙ্গা ভাঙ্গা ইংলিশে যা বলল , তাঁর জীবনে এইরকম ব্যাপার এই প্রথম। সে ভেবে বসেছে , প্যাসেঞ্জার হঠাৎ ভ্যানিস হয়ে গেল কেমন করে !

প্রকাশকালঃ জুন, ২০১৩